» দুই কোটি ২০ লাখ শিশু ভিটামিন ‘এ’ খাবে শনিবার

প্রকাশিত: ২০. জুন. ২০১৯ | বৃহস্পতিবার

দেশের দুই কোটি ২০ লাখ শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে শনিবার। এদিন দ্বিতীয় দফায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। সারাদেশে ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুরা এই ভিটামিন পাবে।

বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।তিনি বলেন, এবার এক লাখ ২০ হাজার স্থায়ী এবং ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে এই কার্যক্রম পরিচালিত হবে।

শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকাকেন্দ্র খোলা থাকবে। শিশুদের খালি পেটে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো ভালো। তবে অসুস্থ কোনো শিশুকে এই ভিটামিন খাওয়ানো ঠিক হবে না।

এছাড়া শিশুকে জোর করে কিংবা কান্নারত অবস্থায় এই ক্যাপসুল খাওয়ানো যাবে না বলে সতর্ক করেছে স্বাস্থ্যমন্ত্রী।

প্রসঙ্গত, ভিটামিন ‘এ’ এর অভাব পূরণে বছরে দুই বার শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। গত ১৯ জানুয়ারি এ বছরের প্রথম ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন হওয়ার কথা ছিল। কিন্তু ভারতের একটি কোম্পানির সরবরাহ করা ক্যাপসুলে ‘সমস্যা’ থাকার বিষয়টি প্রকাশ পাওয়ার পর ক্যাম্পেইন স্থগিত করে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান।

এরপর ৯ ফেব্রুয়ারি প্রথম দফার ক্যাম্পেইনে সোয়া দুই কোটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। শনিবার এ বছরের মতো শেষ বার এই ক্যাম্পেইন করা হবে।

Share Button

এই সংবাদটি পড়া হয়েছে ৪৭ বার

Share Button

সর্বশেষ খবর

Flag Counter