» শনিবার সিলেটে ভিটামিন-এ ক্যাপসুল খাবে সাড়ে ৪ লাখ শিশু

প্রকাশিত: ২১. জুন. ২০১৯ | শুক্রবার

‍ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’ শিরোনামে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০১৯ ১ম রাউন্ডে সিলেটের ৪ লক্ষ ৫৪ হাজার ৩১৮ শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে।  শনিবার (২২ জুন) সিলেট জেলার ১২ উপজেলার ২ হাজার ৫৬৩ টি টিকাদান কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন।

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০১৯ সামনে রেখে বৃহস্পতিবার (২০ জুন) বেলা ২ টায় সিলেটের সিভিল সার্জন কার্যালয়ে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় এই তথ্য জানান সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়।

এসময় তিনি বলেন, সিলেট ৪ লক্ষ ৫৪ হাজার ৩১৮ শিশুর মধ্যে ৬ থেকে ১১ মাসের ৪৮ হাজার ৫৮৪ জন শিশুকে একটি করে নীল রঙের ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাসের ৪ লক্ষ ৫ হাজার ৭৩৪ শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। সারাদেশের মতো এ কর্মসূচী সিলেটের ১২ উপজেলায় সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত চলবে।

তিনি বলেন, গুরুতর অসুস্থ ছাড়া  ৬ থেকে ১১ মাস ও ১২ থেকে ৫৯ মাস বয়সী যেকোনো শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো যাবে। ওইদিন কেউ বাদ পড়লে পরবর্তীতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে এ ক্যাপসুল খাওয়াতে পারবেন।

সিলেট জেলার ১২ উপজেলায় অস্থায়ী টিকাকেন্দ্র ২৪১৬টি, স্থায়ী টিকাকেন্দ্র ১২টি, অতিরিক্ত টিকাকেন্দ্র ১২টিসহ মোট টিকাকেন্দ্র রয়েছে ২৪২৮টি। এছাড়া স্বাস্থ্য বিভাগের কর্মীসহ পুরো এ ক্যাম্পেইনে সরকারি-বেসরকারি ও বিভিন্ন সংস্থার ৪ হাজার ৮৫৬ জন করমই এতে যুক্ত থাকবেন। তাছাড়া ক্যাম্পেইন করার লক্ষ্যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-এ ক্যাপসুল সরবরাহ রয়েছে বলে জানান সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়।

Share Button

এই সংবাদটি পড়া হয়েছে ৪১ বার

Share Button

সর্বশেষ খবর

Flag Counter