শিরোনাম

» ‘সিলেটে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থান ও সৌধ’ গ্রন্থের মোড়ক উন্মোচন

প্রকাশিত: 10. September. 2019 | Tuesday

‘সিলেটে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থান ও সৌধ’ গ্রন্থের মোড়ক উন্মোচন

 

 

জিবি ডেস্ক:: সিলেট অঞ্চলের বীর মুক্তিযোদ্ধাদের সম্মানে নির্মিত ৭৬টি সৌধ, ভাস্কর্য এবং গণকবরের পরিচিতি নিয়ে প্রবাসী লেখক ও সাংবাদিক আনোয়ার শাহজাহান রচিত ‘সিলেটে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থান ও সৌধ’ গ্রন্থের মোড়ক আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়েছে।

সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুরে পূর্ব লন্ডনের ব্রাডি আট সেন্টারে ৯ম বাংলাদেশ বইমেলা অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। এসময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাবিভাগের চেয়ারম্যান ভীষ্মদেব চৌধুরী, বিলেতবাসী লেখক ও সাংবাদিক ইসহাক কাজল, সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যের সভাপতি গবেষক ফারুক আহমদ এবং কমিউনিটি এক্টিভিষ্ট আনোয়ার জাহাঙ্গীর সহ অন্যান্যরা।

উল্লেখ্য মুক্তিযুদ্ধে সিলেট ছিল দেশের অন্যতম গুরুত্বপূর্ণ একটি জেলা। ভারত সীমান্তের কাছাকাছি এবং ভৌগোলিক অবস্থানগত কারণে এ জেলা মুক্তিযুদ্ধের অনেক ঘটনার সাক্ষী। যুদ্ধের সময় এখানে যেমন ছিল দুঃখের হাহাকার, তেমনই ছিল বিজয়ের উল্লাস। সিলেট অঞ্চলে রচিত হয়েছিল মুক্তিযুদ্ধের এক বিরাট অধ্যায়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে সিলেটের বিভিন্ন স্থানে হানাদার বাহিনী তাদের দোসর আলবদর-রাজাকারদের নিয়ে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়, হত্যা করে অসংখ্য মুক্তিকামী বাঙালিকে। সিলেটের বিস্তীর্ণ অঞ্চল নিয়ে গঠিত হয়েছিল মুক্তিযুদ্ধের ৩ ও ৪ নম্বর সেক্টর। এই অঞ্চলে পাকিস্তানি হানাদার বাহিনীর সাথে মুক্তিযোদ্ধাদের সংঘটিত বিভিন্ন ঘটনাসহ সেই গৌরবগাথা স্মৃতিকে ধরে রাখার জন্য সিলেট অঞ্চলে নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধের অনেক অমর কীর্তি। বীর মুক্তিযোদ্ধাদের সম্মানে স্থানে স্থানে নির্মাণ করা হয়েছে স্মৃতিসৌধ ও ভাস্কর্য। রয়েছে অনেক গণকবর। এসবের মধ্য থেকে মুক্তিযুদ্ধের ৭৬টি সৌধ ও ভাস্কর্যের পরিচিতি তুলে ধরা হয়েছে এ গ্রন্থে।

এ পর্যন্ত আনোয়ার শাহজাহানের প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৭টি। তাঁর প্রথমগ্রন্থ ১৯৯৭ সালে গোলাপগঞ্জ উপজেলার প্রথমলিখিত ইতিহাসগ্রন্থ ‘গোলাপগঞ্জের ইতিহাস ও ঐতিহ্য’ প্রকাশিত হয়। এছাড়াও তিনি স্বাধীনতাযুদ্ধে রাষ্ট্রীয় খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের জীবনবৃত্তান্ত এবং মুক্তিযুদ্ধে তাঁদের বীরত্বগাঁথা নিয়ে ২০১৫ সালে ৭৫৬ পৃষ্ঠায় দুইখণ্ডে প্রকাশ করেন ‘স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা’।

মুক্তিযুদ্ধের উপর বিভিন্ন গবেষণামুলক গ্রন্থের লেখক এবং অনলাইন পোর্টাল আমাদের প্রতিদিন -এর সম্পাদক আনোয়ার শাহজাহান সিলেটের গোলাপগঞ্জ উপজেলার রায়গড় গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৯৫ সালে থেকে তিনি বিলেতবাসী।

‘সিলেটে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থান ও সৌধ’ গ্রন্থটি ২০১৮ সালে প্রকাশ করে সিলেটের পাণ্ডুলিপি প্রকাশন।

Share Button

এই সংবাদটি পড়া হয়েছে ৯৫ বার

Share Button

সর্বশেষ খবর

আজকের দিন-তারিখ

  • বুধবার ( সকাল ৯:২২ )
  • ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
  • ২রা রজব, ১৪৪১ হিজরী
  • ১৪ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ ( বসন্তকাল )

Flag Counter