» গোলাপগঞ্জে অনলাইন সাংবাদিকতা- নোমান মাহফুজ

প্রকাশিত: ১১. সেপ্টেম্বর. ২০১৯ | বুধবার

গোলাপগঞ্জে অনলাইন সাংবাদিকতা
                 —নোমান মাহফুজ
প্রযুক্তির যুগে আমি ও আমাদের বসবাস। এ যুগে এখন সবকিছু হাতের মুঠোয়। মানুষ সবকিছু সহজে পেতে চায়। বিশেষ করে দেশ বিদেশের অবস্থান জানতে প্রযুক্তি নির্ভর সবাই। প্রযুক্তির ব্যবহার সাংবাদ মাধ্যমকে করেছে আকর্ষণীয় ও সহজলভ্য। এখনকার সময় ঘটনার সাথেসাথে প্রযুক্তির কল্যাণে অনলাইন সাংবাদিকতার বদৌলতে যে কোন ঘটনার খবর মুহুর্তেই সারা বিশ্বে পৌছে দেওয়া সম্ভব হচ্ছে।
২০১৫ সালের দিকে গোলাপগঞ্জে অনলাইন সাংবাদিকতাও তেমনি প্রযুক্তির কল্যাণে শুরু হয়েছে। প্রথমে একটি তথ্য বলি, ২০০৭ সালের সেপ্টেম্বর মাসের শেষের দিকে ইন্টারনেট ব্যবহার করে গোলাপগঞ্জে কর্মরত সাংবাদিকরা মিডিয়া হাউজগুলোতে সংবাদ প্রেরণ শুরু করেন। এর আগে সংবাদ হাতে লিখে সংশ্লিষ্ট পত্রিকা অফিসে বা প্রেসবক্সে স্ব-শরীরে দিয়ে আসতে হত। এছাড়া সংবাদের ছবি তখন নেগেটিভ থেকে প্রিন্ট করে দিতে হতো। প্রযুক্তি ব্যবহার করে সংবাদ ও ছবি প্রেরণের সুচনা হয় গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতির সভাপতি সাংবাদিক মাহবুবুর রহমান চৌধুরীর হাত ধরে । গোলাপগঞ্জে তিনিই সর্বপ্রথম ইন্টারনেট ব্যবহার করে ইয়াহু মেইলে নিউজ ও মোবাইলে ধারণ করা ছবি প্রেরণ শুরু করেন। সাংবাদিক মাহবুবুর রহমান চৌধুরী অনলাইন মাধ্যম (ইন্টারনেট) ব্যবহার করে গোলাপগঞ্জ থেকে সর্বপ্রথম সংবাদ প্রেরণ শুরু করেন ২০০৭ সালের ২৭ সেপ্টেম্বর। ঐ দিন রাত ৯টা ১৯ মিনিটে দৈনিক যুগভেরীতে প্রেরিত সংবাদটির শিরোনাম ছিলো ‘সিলেট জকিগঞ্জ সড়কে যাত্রীবাহী বাস ও ফোরষ্ট্রোক মুখোমুখি সংঘর্ষ: আহত ৬’। সাংবাদিক মাহবুব তখন দৈনিক যুগভেরী পত্রিকার গোলাপগঞ্জ প্রতিনিধি হিসেবে কাজ করছেন। ঐসময় মোবাইল ক্যামেরায় ধারণ করা দূর্ঘটনায় দুমড়ে মুচড়ে যাওয়া সিএনজি অটোরিক্সার একটি রঙ্গীন ছবি প্রেরণ করেন তিনি। একই দিন রাত সাড়ে ৯টায় সাংবাদিক মাহবুবুর রহমান চৌধুরীর মেইল ব্যবহার করে দৈনিক শ্যামল সিলেটের তৎকালীন গোলাপগঞ্জ প্রতিনিধি অজামিল চন্দ্র নাথ দ্বিতীয় ব্যক্তি হিসেবে দূর্ঘটনার সংবাদটি প্রেরণ করেন। সাংবাদিক মাহবুবুর রহমান চৌধুরীর দেখানো পথ ধরে ২০০৭ সালের পর থেকে গোলাপগঞ্জে কর্মরত সাংবাদিকদের মধ্যে প্রযুক্তির ব্যবহার শুরু হলে সাংবাদিকতা জগতে ব্যাপক পরিবর্তন আসতে থাকে। তবে তখন আলাদাভাবে অনলাইন পত্রিকায় সাংবাদিকতা ঢালাওভাবে শুরু হয়নি।
এরপর ২০১৫ সালের শেষ দিকের কথা। তখন ধীরে ধীরে প্রিন্ট পত্রিকার পাশাপাশি অনলাইন পত্রিকা জনপ্রিয় হয়ে উঠে। গোলাপগঞ্জে অনলাইন সাংবাদিকতায় হাতেগোনা কয়েকজন থাকলেও এই মাধ্যমটির প্রতি তৎকালীন সময়ে গোলাপগঞ্জে পাঠক সমাজে তেমন কোন আকর্ষণ তৈরী করতে পারেনি। সেই সময় শুধুমাত্র মূলধারার প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা ছিলেন সক্রিয়। তবে নবীন কয়েকজন সংবাদকর্মী তখন অনলাইনে কাজ করলেও তারা ছিলেন বিচ্ছিন্ন। আমি তখন অনলাইন সিলেট মিডিয়ার স্টাফ রিপোর্টার হিসেবে কাজ করছি। গোলাপগঞ্জ শহরে আসলে প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের সাথে দেখা হতো। অনেকের সাথে পরিচয় ছিলো। সেই সুবাদে একদিন গোলাপগঞ্জের চৌমুহনীতে দেখা হয় বিশিষ্ট সাংবাদিক শহিদুর রহমান সুহেদ ভাইয়ের সাথে। তিনি কথা প্রসঙ্গে নবীন সংবাদকর্মীদের জন্য একটি প্লাটফর্মে গড়ে তুলার আহবান জানিয়ে আমাকে দায়িত্ব দিয়ে বললেন, সকলকে যেন একত্রিত করি এবং উনার সাথে বসি।
কথামত তখন পূর্ব পরিচিত কে এম সুহেল, জাকারিয়া মোহাম্মদ, জাহিদ উদ্দিন, নাইম হুসেন, আজহার অপুসহ সকলকে নিয়ে উনার সাথে বসি। আলোচনার মাধ্যমে তখন গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতিকে পুণর্গঠন করা হয়। এভাবে বেশ কিছুদিন চলে। অনলাইন সাংবাদিকতায় সকলকে নিয়ে বেশ পরিচিতি লাভ করে গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতি। আমি (নোমান মাহফুজ) তখন গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক।
এর কিছুদিন পর অর্থাৎ  ২০১৬ সালের ১০ এপ্রিল শুক্রবার বিকেল বেলা বসে আছি সাংবাদিক জালাল আহমদ চৌধুরী ভাইয়ের দোকানে। হঠাৎ মাথায় আসলো যেহেতু অনলাইন পত্রিকায় কাজ করি। অনলাইন সাংবাদিকদের একটা ভাল অবস্থান তৈরী হয়েছে গোলাপগঞ্জে। তাহলে অনলাইন সাংবাদিকদের জন্য আলাদা একটি প্লাটফর্ম গড়ে তুলা দরকার। সাথে সাথে কল দিলাম সহকর্মী জাহিদ উদ্দীনকে। সে মাগরিবের নামাজের পর আসলো। তার সাথে বিষয়টা নিয়ে আলোচনা করলাম সেও সম্মতি জানালো। ফোন দিলাম দৈনিক দিনকালের তৎকালীন গোলাপগঞ্জ প্রতিনিধি এম আব্দুল জলিল ভাইকে। তিনি আসলে আমি ও জাহিদ উনাকে অনলাইন প্রেসক্লাব গঠনের বিষয়টা বুঝিয়ে বললে তিনি সহমত পোষণ করে আমাদেরকে নিয়ে বিশিষ্ট সাংবাদিক শহিদুর রহমান সুহেদ ভাই, গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতির সভাপতি মাহবুবুর রহমান চৌধুরী ভাইয়ের কাছে নিয়ে গিয়ে আলোচনা করেন। ঐ দিন রাতেই একটি আহবায়ক কমিটি গঠন করে যাত্রা শুরু হয় গোলাপগঞ্জ অনলাইন প্রেসক্লাবের ।
গোলাপগঞ্জ পৌরশহরের একটি অভিজাত রেষ্টুরেন্টে সভা অনুষ্ঠিত হয়। সে সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট অনলাইন প্রেসক্লাবের তৎকালীন সহ-সাধারণ সম্পাদক, আজকের সিলেট ডটকম’র সম্পাদক সাইফুর রহমান তালুকদার, সিলেট অনলাইন প্রেসক্লাবের কার্যনির্বাহী সদস্য ও সিলেট মিডিয়া ডটকম’র সম্পাদক মিসবাহ মনজুর। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট পল্লী বিদ্যুৎ সমিতির সচিব ও গোলাপগঞ্জ বাজার বণিক সমিতির সেক্রেটারি বিশিষ্ট সাংবাদিক আব্দুল আহাদ, বিশিষ্ট সাংবাদিক শহিদুর রহমান সুহেদ, গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতির সভাপতি ও তখনকার দৈনিক আজকের পত্রিকার গোলাপগঞ্জ প্রতিনিধি মাহবুবুর রহমান চৌধুরী, সিলেট মিডিয়া ডটকম ‘র তখনকার গোলাপগঞ্জ প্রতিনিধি ও গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক নোমান মাহফুজ, দৈনিক উত্তরপূর্ব গোলাপগঞ্জ প্রতিনিধি এনামুল হক এনাম, সাপ্তাহিক হলি সিলেটের বার্তা সম্পাদক জহুরুল ইসলাম, সাপ্তাহিক সিলেট প্রান্ত গোলাপগঞ্জ প্রতিনিধি আব্বাস উদ্দীন। সভায় সর্বসম্মতিক্রমে গোলাপগঞ্জ অনলাইন প্রেসক্লাবের আহবায়ক কমিটি গঠন করা হয়। দৈনিক দিনকালের গোলাপগঞ্জ উপজেলা প্রতিনিধি ও বাংলা পোষ্ট ২৪ ডটকমের গোলাপগঞ্জ প্রতিনিধি এম আব্দুল জলিলকে আহবায়ক, তৎকালীন বিডিজাহান ডটকমের গোলাপগঞ্জ প্রতিনিধি জাহিদ উদ্দিনকে সদস্য সচিব করে ৭ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্যরা হলেন সিলেট মিডিয়া ডটকমের কে এম সুহেল আহমদ, বাংলার মাটি ডটকমের আজিজ খান, দৈনিক সিলেট ডটকমের আব্দুল্লাহ আল মামুন, সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকমের খন্দকার বদরুল আলম, নববার্তা ডটকমের জাকারিয়া মোহাম্মদ।
পরবর্তীতে একই বছরের ১৬ আগষ্ট সোমবার অনলাইন প্রেসক্লাব পূর্ণাঙ্গতা পায়। একটি কমিটি গঠন করা হয়। সে কমিটিতে সিলেট মিডিয়া ডটকম’র ষ্টাফ রিপোর্টার ও দৈনিক দিনকালের গোলাপগঞ্জ প্রতিনিধি এম আব্দুল জলিলকে সভাপতি ও ডেইলী সিলেট ডটকম’র গোলাপগঞ্জ প্রতিনিধি জাহিদ উদ্দিনকে সাধারণ সম্পাদক করে ১৪ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটির অন্যান্যরা হলেন -সিনিয়র সহ সভাপতি বাংলার মাটি ২৪ ডটম’র গোলাপগঞ্জ প্রতিনিধি আজিজ খান, সহ সভাপতি সিলেট সংবাদ ২৪ ডটকম’র গোলাপগঞ্জ প্রতিনিধি নজরুল ইসলাম, সহ সভাপতি জাগো বাহে ২৪ ডটকম’র গোলাপগঞ্জ প্রতিনিধি রেজাউল করিম শাহান ,সহ সাধারণ সম্পাদক বাংলা মাটি ২৪.কম’র পৌর প্রতিনিধি ফখরুল ইসলাম শাকিল, সহ-সাধারণ সম্পাদক বিয়ানীবাজার টাইমস ২৪ ডটকম’র গোলাপগঞ্জ প্রতিনিধি রায়হান আহমদ, অর্থ সম্পাদক নিরাপদ নিউজ ২৪ ডটকম’র গোলাপগঞ্জ প্রতিনিধি খন্দকার বদরুল আলম, প্রচার ও প্রকাশনা সম্পাদক নিউজ অরগানের গোলাপগঞ্জ প্রতিনিধি শেখ জাহিদ হাসান, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক জনতার সময় ২৪ ডটকম’র গোলাপগঞ্জ প্রতিনিধি নাজমুল ইসলাম, ক্রীড়া ও সংস্কৃতিক বিষয়ক সম্পাদক টুডে টাইমস বিডি ২৪ ডটকম’র গোলাপগঞ্জ প্রতিনিধি রুবেল আহমদ, নির্বাহী সদস্য দৈনিক সিলেট ডটকম’র গোলাপগঞ্জ প্রতিনিধি হাফিজুল ইসলাম কবির, সিলেট মিডিয়া ডটকম’র ইউনিয়ন প্রতিনিধি কে এম সুহেল আহমদ, নববার্তা ডটকম’র গোলাপগঞ্জ প্রতিনিধি জাকারিয়া মোহাম্মদ। এ সভায় উপস্থিত ছিলেন গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতির সভাপতি ও দৈনিক আজকের পত্রিকার গোলাপগঞ্জ প্রতিনিধি মাহবুবুর রহমান চৌধুরী, দৈনিক যুগান্তরের গোলাপগঞ্জ প্রতিনিধি হারিছ আলী। এ কমিটি গঠনের পর থেকেই গোলাপগঞ্জ অনলাইন প্রেসক্লাবের কার্যক্রম ধারাবাহিকভাবে চলছে।
অনলাইন সাংবাদিকতায় গোলাপগঞ্জ এখন সারাদেশের মতো পাল্লা দিয়ে চলছে। তৈরী হচ্ছেন নবীন কলম সৈনিক। নীতি নৈতিকতায় সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশে এখনকার সংবাদকর্মীরা বেশ সচেতন ও মেধাবী। অনলাইন সাংবাদিকতার জয়জয়কার গোলাপগঞ্জে। ২০১৬ সালে জিবি বার্তা ডটকম নামে সর্বপ্রথম অনলাইন নিউজ পোর্টাল প্রতিষ্টা করেন সহকর্মী খন্দকার বদরুল আলম। সেই পোর্টালে আমি বর্তমানে নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছি। এবং ২০১৮ সালের ১লা জুলাই জিবি টেলিভিশন নামে আরেকটি অনলাইন টিভি চ্যানেল করেন সহকর্মী খন্দকার বদরুল আলম।
পরবর্তীতে আরো অনেকেই নিউজ পোর্টালের যাত্রা শুরু করেন। রুবেল আহমদের টাইমস ট্রিবিউন, খালেদ হুসেনের দ্যা সিলেট, এম সাইদুল হাসানের দৈনিক বাঘার ডাক, এ আর খানের আমার বাংলাদেশ বিডি, লেখক আনোয়ার শাহজাহানের আমাদের প্রতিদিন, ওলিউর রহমানের বাংলাভাষী, সালমান কাদের দিপুর কুশিয়ারা নিউজ স্থানীয় স্বার্থে কথা বলে যাচ্ছে। তাছাড়া অনেকেই বিভিন্ন নিউজ পোর্টালে প্রতিনিধি ছাড়াও সম্পাদকীয় প্যানেলে কাজ করছেন। বন্ধুবর ফখরুল ইসলাম শাকিল বাংলাভিউ একাত্তরে নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছেন। আশা রাখছি অদূর ভবিষ্যতে অনলাইন সাংবাদিকতায় গোলাপগঞ্জ আরো এগিয়ে যাবে। সেই কামনা রইলো।
লেখক: সাধারণ সম্পাদক
গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতি।
Share Button

এই সংবাদটি পড়া হয়েছে ১২৩ বার

Share Button
  • বুধবার ( সন্ধ্যা ৭:২৬ )
  • ১৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং
  • ১৯শে মুহাররম, ১৪৪১ হিজরী
  • ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ ( শরৎকাল )

সর্বশেষ খবর

Flag Counter